Wednesday, July 29, 2020

২৯ জুলাই আম্বালায় অবতরণের জন্য ৫ টি রাফালে যুদ্ধবিমান আইএএফের পুনরুত্থিত 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনে যোগ দেবে।


৫ টি যুদ্ধবিমানের প্রথম দলটি সংযুক্ত আরব আমিরাতের আল ধাফরা থেকে বুধবার (২৯ জুলাই) সকাল ১১ টায় যাত্রা শুরু করবে এবং ভারতীয় বিমানবাহিনীর 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন' (আইএএফ)-এ যোগ দিতে দুপুর ২ টায় আম্বালায় নামবে।  ।  বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া রাফালে যুদ্ধবিমান গ্রহণের জন্য হরিয়ানার আম্বালা বিমান বাহিনী স্টেশনে উপস্থিত থাকবেন।

সোমবার (২ July জুলাই) ফ্রান্স থেকে যাত্রা শেষে রাফালে বিমানগুলি সংযুক্ত আরব আমিরাতের আল ধাফরা বেসে পৌঁছেছিল।  এই যুদ্ধবিমানগুলি রাতারাতি থামার অংশ হিসাবে আল ধাফরা বেসে অবতরণ করে।  আল ধফরা বেসটি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবি থেকে প্রায় এক ঘন্টা দূরে অবস্থিত।


 প্রাক্তন আইএএফের চিফ এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিং ধনোয়া 10 সেপ্টেম্বর, 2019 এ হরিয়ানার আম্বালা বিমানবন্দরে নং -১7 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনকে পুনরুত্থিত করেছিলেন। পুনরুত্থানের পরে গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনকে ভারতীয় বিমান বাহিনীর সক্রিয় অর্ডার অফ যুদ্ধের জন্য রাখা হয়েছিল।
স্কোয়াড্রন ইন্জিনিয়াকে কমান্ডিং অফিসার ডিজাইনেট গ্রুপ ক্যাপ্টেন হারকিরাত সিংয়ের কাছে হস্তান্তর করতে পেরে আমি প্রচুর আনন্দ পাই।  গোল্ডেন অ্যারোস পেশাদার উত্সাহ এবং উত্সর্গের একটি প্রতিরূপ হয়ে উঠেছে।  প্রাক্তন আইএএফ চিফের বক্তব্যে প্রাক্তন আইএএফ চিফ বলেছিলেন যে, ১৯৫১ সালে এখানে প্রতিষ্ঠিত হওয়ার পরে আম্বালার সাথে ১ Number নম্বর স্কোয়াড্রনের যোগসূত্রটি শুরু হয়েছিল। এটি আবার আম্বালায় ফিরে এসেছিল।  বায়ু বেস।

 'গোল্ডেন অ্যারোস' ১৯৯১ সালের ১ অক্টোবর হার্ভার্ড IIB প্রশিক্ষক বিমান নিয়ে আম্বালায় উত্থিত হয়েছিল।  ফ্লাইট লেফটেন্যান্ট ডিএল স্প্রিনজিট ছিলেন স্কোয়াড্রনের প্রথম কম্যান্ডার।
১৯৫৫ সালের নভেম্বরের মধ্যে স্কোয়াড্রন তার প্রথম জেট ফাইটার ডি হাভিল্যান্ড ভ্যাম্পায়ার পেল।  পরবর্তীকালে ব্রিটিশ হকার হান্টাররা এর বহরের অংশ ছিল এবং 1975 সালে স্কোয়াড্রন রাশিয়ান মিগ -21-এ রূপান্তরিত হয়েছিল।  ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের সময় উইং কমান্ডার হিসাবে এসিএম ধনোয়া 'গোল্ডেন অ্যারোস' কমান্ড করেছিলেন।  অপারেশন 'সাফেদ সাগর' এর অংশ হিসাবে পাহাড়ের উপর দিয়ে যাওয়া পাকিস্তানী অনুপ্রবেশকারীদের উপর তিনি বৃষ্টিপাতের বোমা ফেলার জন্য বেশ কয়েকটি আক্রমণ চালিয়েছিলেন।
স্কোয়াড্রন 1915 সালের ডিসেম্বর মাসে গোয়া মুক্তি অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং ভারত-পাকিস্তান 1965 যুদ্ধের সময় রিজার্ভ ফোর্স ছিল।  আইএএফ-এর মিগ -২১ বৈকল্পিকের অবসর গ্রহণের সাথে সাথে ২০০ in সালে গোল্ডেন অ্যারো নম্বর প্লেটেড (ডিকমোমেশনড) হয়েছিল But তবে এখন স্কোয়াড্রনটি ৪ ++ জেনারেশন ফরাসি রাফালে যুদ্ধ বিমানটি উড়বে।

 উল্লেখ্য যে, পাকিস্তানকে মোকাবেলায় রাফেলসের একটি স্কোয়াড আম্বালায় অবস্থান করবে এবং চীনের সাথে মোকাবেলা করার জন্য একটি পশ্চিমবঙ্গের হাশিমারাতে অবস্থান করবে।
ভারত  2016 সালের গোড়ার দিকে ফ্রান্সের সাথে  36 টি রাফালে জেটের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। আইএএফ রাফেলস বহির্মুখী অস্ত্র সহ সজ্জিত হবে বহিরাগত ভিজ্যুয়াল রেঞ্জ (বিভিআর) এয়ার-টু-এয়ার মিটার, সংক্ষিপ্ত এবং মাঝারি-পরিসরের বিমান থেকে  -মাইকা এবং যথাযথ দিকনির্দেশনা এয়ার-টু-গ্র্যান্ড এসএসিএলপি মিসাইল।

No comments:

Post a Comment

২৯ জুলাই আম্বালায় অবতরণের জন্য ৫ টি রাফালে যুদ্ধবিমান আইএএফের পুনরুত্থিত 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনে যোগ দেবে।

৫ টি যুদ্ধবিমানের প্রথম দলটি সংযুক্ত আরব আমিরাতের আল ধাফরা থেকে বুধবার (২৯ জুলাই) সকাল ১১ টায় যাত্রা শুরু করবে এবং ভারতীয় বিমানবাহিনীর ...